*
Categories
Menu
BNWLA PICTURE2
বরিশালে কর্মজীবী শিশুদের পরিচয়পত্র বিতরন কার্যক্রমের উদ্ধোধন
ফেব্রুয়ারী 25, 2014 চলমান/ আলোচিত
FacebookTwitterGoogle+Share

BNWLA PICTURE2বরিশালঃ পরিচয়পত্র শিশুর নিরাপত্তা নিশ্চিৎ করবে, আনিরাপদ স্থানান্তর রোধে অনলাইন ভিত্তিক নিবন্ধন একটি কার্যকর ব্যবস্থা । এটি সারাদেশে চালু করা দরকার। বরিশালে অনিরাপদ অভিবাসনের ঝুঁকিতে থাকা ও অভিবাসিত কর্মজীবী শিশুদের পরিচয়পত্র বিতরন কার্যক্রমের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. নুরুল আমিন এ কথা বলেন।
বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির আয়োজনে অনিরাপদ অভিবাসনের ঝুঁকিতে থাকা ও অভিবাসিত কর্মজীবী শিশুদের পরিচয় পত্র বিতরন কার্যক্রমের উদ্ধোধনী অনুষ্ঠানে ২৪ ফেব্রুয়ারি ২০১৪ সোমবার সকাল ১০ টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত পরিচয়পত্র বিতরন কার্যক্রম উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. নুরুল আমিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. শহীদুল আলম, বরিশাল মেট্রোপলিটন ডেপুটি পুলিশ কমিশনার আবু রায়হান মো. সালেহ, বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান মো. আজিজুল হক আক্কাস, ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার ও সুশাসন বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার জুলিয়া জ্যাকবী, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনালের ডেপুটি ডিরেক্টর শামসুল আলম, সিনিয়র ম্যানেজার মো. ইদ্রিস আলী খান। অনুষ্ঠানে বরিশালের বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশিল সমাজ, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্যবৃন্দ ও গণমাধ্যম প্রতিনিধিরা অংশ নিয়েছেন।
অনুষ্টানটি সঞ্চালনা করেন রুরাল আরবান চাইল্ড মাইগ্রেশন-লিংক প্রকল্পের সমন্বয়কারী নাফিস ইমতিয়াজ হাসান।
পরিচয়পত্র বিতরন কার্যক্রম উদ্ধোধনী অনুষ্ঠানে বিশিষ্ঠ শিক্ষাবিদ সনাক সভাপতি এম মোয়াজ্জেম হোসেন ও সুজনের কেন্দ্রীয় কমিটির সদস্য শিশু সংগঠক আক্কাস হোসেন কে সাথে নিয়ে কর্মএলাকার ১৫ টি শিশুকে পরিচয় পরিয়ে দেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।
বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির পরিচালনায় ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল এর সহায়তায় রুরাল আরবান চাইল্ড মাইগ্রেশন লিংক প্রকল্পটি বরিশাল সিটি কর্পরেশনের ৯ ও ১০ নং ওয়ার্ড এবং সদর উপজেলার চন্দ্রমোহন, টুঙ্গিবাড়িয়া, চরকাউয়া ও চরবাড়িয়া ইউনিয়নে পরিচালিত হচ্ছে। অনিরাপদ অভিবাসনের ঝুঁকিতে থাকা ও অভিবাসিত শিশুর অনলাইন নিবন্ধন বিষয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। বরিশালেই ২০১৩ সালের জুন মাসে শুরু হওয়া এ নিবন্ধন কার্যক্রমে ইতোমধ্যে ৩ হাজারেরর বেশী শিশু অর্ন্তভুক্ত হয়েছে। নিবন্ধিত শিশুদের ছবি সহ পরিচয়পত্র প্রদান করা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে ২হাজার ২শত ৫০ জন শিশুকে চলতি মাসেই পরিচয়পত্র প্রদান করা হচ্ছে।
কর্মসুচি শেষে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলীর নেতৃত্বে ইউরোপিয়ান ইউনিয়নের মানবাধিকার ও সুশাসন বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার জুলিয়া জ্যাকবী সহ সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনালের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বরিশাল সিটি কর্পরেশনের ৯ ও ১০ নং ওয়ার্ড এর শিশুদের নিয়োগকর্তা দাতাদের প্রতিনিধি ও রসুলপুরের অভিবাসিত ও কর্মজীবী শিশুদের সাথে মতবিনিময় করেন। এছাড়াও মঙ্গলবার সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিদর্শন করবেন।

মন্তব্য

Comments are closed
Mobile Version | Desktop Version